Hot News

6/recent/ticker-posts

ঢাকার বাতাস আজ সকালে গ্রহণযোগ্য মানের

 

বায়ুদূষণ

বায়ুদূষণে বিশ্বের ১১৭টি শহরের মধ্যে আজ বৃহস্পতিবার সকাল ১০টার দিকে রাজধানী ঢাকার অবস্থান ২১তম। এ সময় আইকিউএয়ারের বাতাসের মানসূচকে ঢাকার স্কোর ৯০। বাতাসের এই মান ‘মাঝারি বা গ্রহণযোগ্য মানের’ বিবেচনা করা হয়।

গতকাল বুধবার সকাল ৯টার দিকে বায়ুদূষণে বিশ্বের ১১৮টি শহরের মধ্যে ঢাকা ১৮তম অবস্থানে ছিল। স্কোর ছিল ৮৮। বায়ুর এই মানও ‘মাঝারি বা গ্রহণযোগ্য মানের’।

বায়ুদূষণের পরিস্থিতি নিয়মিত তুলে ধরে সুইজারল্যান্ডভিত্তিক প্রতিষ্ঠান আইকিউএয়ার। বাতাসের মান নিয়ে তৈরি করা এই লাইভ বা তাৎক্ষণিক সূচক একটি নির্দিষ্ট শহরের বাতাস কতটা নির্মল বা দূষিত, সে সম্পর্কে মানুষকে তথ্য দেয় এবং সতর্ক করে।

আজ সকাল ১০টার দিকে বায়ুদূষণে প্রথম অবস্থানে ছিল কঙ্গোর কিনশাসা। আইকিউএয়ারের সূচকে শহরটির স্কোর ২১৯। দ্বিতীয় ও তৃতীয় অবস্থানে যথাক্রমে উগান্ডার কাম্পালা ও ভারতের দিল্লি। কাম্পালার স্কোর ১৯১। দিল্লির ১৭৮।

আইকিউএয়ারের মানদণ্ড অনুযায়ী, স্কোর ৫১ থেকে ১০০ হলে তাকে মাঝারি বা গ্রহণযোগ্য মানের বায়ু হিসেবে বিবেচনা করা হয়।

১০১ থেকে ১৫০ স্কোরকে সংবেদনশীল গোষ্ঠীর জন্য অস্বাস্থ্যকর ধরা হয়। সংবেদনশীল গোষ্ঠীর মধ্যে আছেন বয়স্ক, শিশু, অসুস্থ ব্যক্তি ও অন্তঃসত্ত্বা। স্কোর ১৫১ থেকে ২০০ হলে তা অস্বাস্থ্যকর বাতাস।

স্কোর ২০১ থেকে ৩০০ হলে তাকে খুবই অস্বাস্থ্যকর বায়ু ধরা হয়। ৩০১ থেকে তার ওপরের স্কোরকে দুর্যোগপূর্ণ বা ঝুঁকিপূর্ণ ধরা হয়।